ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচন ৫ মে

Mym-City১.jpg

এম এ মান্নান
নবগঠিত ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচন ৫ মে অনুষ্ঠিত হবে। আজ সোমবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তফসিল ঘোষণা করেন। দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসাবে গেজেট প্রকাশের পাঁচ মাস পর এ নির্বাচন হতে যাচ্ছে।
তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নত্র জমা দেওয়ার শেষ তারিখ ৮ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ তারিখ ১৭ এপ্রিল। ভোট হবে ৫ মে।
সিইসি কেএম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের ৪৬তম সভায় এ সিদ্ধান্ত হয়। নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।
ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে ময়মনসিংহ পৌরসভায় অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়েছে।
গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। ২০১৮ সনের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন এই সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি করপোরেশন ঘোষণা করা হয়। — সংগৃহীত।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top