পৃথিবী এখন ইসলামের দিকে — বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ মাওলানা যুবাইর আহমাদ

Maulana-Jubair.jpg

এম এ মান্নান
পৃথিবী এখন ইসলামের দিকে। এই শতাব্দী ইসলামের শতাব্দী। গেলো ১০ বছরে রাশিয়াতে ১ কোটিরও বেশি মানুষ মুসলমান হয়েছে। আমেরিকাতে এবার ২জন হিজাবধারী নারী পার্লামেন্টের সদস্য হয়েছেন। বিশ্বজুড়ে এখন ইসলামের জয়জয়কার চলছে। শেরপুরের শ্রীবর্দি উপজেলার কুড়িকাহনীয়া আশ্বিনাকান্দা দারুল কুরআন সখিনা শাহরিয়া মাদরাসায় এক তাফসীরুল কুরআন মাহফিলে প্রধান বক্তা হিসেবে আলোচনা করতে গিয়ে বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ, দি ডেইলি সান, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, যুগান্তর ও আলোকিত বাংলাদেশ পত্রিকার কলাম লেখক, জাতীয় পুরস্কারপ্রাপ্ত ক্বারী গাজীপুর বাইতুশ শফীক জামে মসজিদের ইমাম ও খতীব হাফেজ মাওলানা যুবাইর আহমাদ এসব কথা বলেন। তিনি বলেন, পৃথিবী এখন ইসলামের দিকে। যে আমেরিকাতে আগে হিজাব পরিধান নিষেধ ছিল সেখানে হিজাব পরায় বাধা দেওয়া যাবে না বলে আইন পাস হয়েছে। নিউ জার্সিতে পোশাকের প্রতিযোগিতায় বোরকা পরা মেয়ে প্রথম হয়েছে। গুরুত্বপূর্ণ ও তথ্যসমৃদ্ধ আলোচনায় তিনি আরো বলেন, পুরা পৃথিবীতে ৭৬৩ কোটি ৩০ লাখ মানুষ রয়েছে। আর ভাষা রয়েছে ৭০৯৯টি। এর মধ্য ২শ কোটিরও বেশি রয়েছে মুসলমান। বৃটেনে এক লাখেরও বেশি মানুষ মুসলমান হয়েছে। ভারতের ১৪ কোটি মানুষ হিন্দু থেকে মুসলমান হয়েছে। নেপালে ১লাখ ১০হাজার মানুষ মুসলমান হয়েছে। বর্তমানে লন্ডনের মেয়র মুসলমান। ২০১৩ সনে তুরস্কে ২১ জন মুসলিম নারী এমপি হয়েছেন। এছাড়া বাংলাদেশে ইসলাম বিষয়ে তিনি বলেন, আগে মাদরাসার ছাত্রদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে দেওয়া হতো না। হীন ও হেয় চোখে দেখা হতো। ভর্তি পরীক্ষায় মাদরাসার ছাত্ররা প্রথম স্থান অর্জনসহ অভূতপূর্ব ফলাফল লাভ করায় এখন আর সেই সুযোগ নেই। এখন উচ্চ বিত্তদের ছেলেমেয়েরাও মাদরাসামুখি হচ্ছে। পৃথিবী ইসলামের দিকে বলতে গিয়ে তিনি বলেন, চরমোনাই পীরের দল আগে ভোট পেয়েছিল মাত্র ২%। উন্নীত হয়ে এখন তা দাঁড়িয়েছে ৬%-এ। এসব তথ্য প্রদানপূর্বক তিনি বলেন, আপনারা নিজেরা মাদরাসামুখি হোন, মাদরাসার উন্নয়নে সহযোগি হোন। ছেলেমেয়েদেরকেও মাদরাসামুখি করুন, মাদরাসায় ভর্তি করুন। আগামী ৩০ বছরে পুরা পৃথিবীতে ইসলামের হাওয়া বইবে, ইনশা-আল্লাহ।
১০ নভেম্বর ২০১৮ শনিবার বাদ আসর থেকে মধ্যরাত পর্যন্ত অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন, শেরপুরের গৌরীপুর মুহিউস সুন্নাহ দুখিয়া আলম মাদরাসার মুহতামিম হাফেজ মাওলানা মুফতি রফিকুল ইসলাম কাসেমী। তাঁর আগে আরো বয়ান করেন, শেরপুর সঞ্জীবন শিল্পী গোষ্ঠীর পরিচালক মাওলানা মাহবুবুর রহমান সোহাগ, শেরপুর সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মাওলানা ফজলুল হক জামালী, শেরপুর মাই সাহেবা জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা মুতাসিম বিল্লাহ প্রমুখ। সভায় বিশেষ অতিথি ছিলেন, কেকেরচর ইউপি চেয়ারম্যান এডিএম শহীদুল ইসলাম, কুড়িকাহনীয়া ইউপি চেয়ারম্যান নূরে আলম, ময়মনসিংহ সিবিএসসিবি শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এএসএম রুহুল কুদ্দুস রুপম, সিলেট শিক্ষা বোর্ডের এমপ্লয়ীজ ফেডারেশনের সহ-সভাপতি মো. আলমগীর কবির প্রমুখ। সভায় স্বাগত: বক্তব্য রাখেন, শেরপুর হার্ট ফাউন্ডেশনের এফিলিয়েটেড বডির জেনারেল সেক্রেটারী, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের শেরপুর জেলার সভাপতি, শ্রীবর্দি কল্যাণ সমিতির সভাপতি, সুশাসনের জন্য নাগরিক-এর জেনারেল সেক্রেটারী অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মো. শওকত আলী।
আব্দুল কুদ্দুস সরকার, মাওলানা মতিউর রহমান, মনিরুজ্জামান, দেলোয়ার সরকার, আব্দুল আলীম মন্ডল, আয়ুব আলী ও সুজন মিয়ার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত সভাটি উপস্থাপনায় ছিলেন, মাদরাসার মুহতামিম হাফেজ মাওলানা মো. সাইফুল ইসলাম।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top