পুরুষ হয়ে নারী আর নারী হয়ে পুরুষের রূপধারণ ইসলামে হারাম

40144043_314624522675438_1174778863759130624_n.jpg

এম এ মান্নান
পুরুষদের মাথায় নারীদের মত লম্বা চুল রাখা, হাতে চুড়ি পরা, গলায় মালা পরা, দাঁড়ি-মোছ কেটে মুখকে নারীদের মত করে রাখা আর নারীদের মাথায় পুরুষদের ন্যায় ছোট চুল রাখা, গায়ে শার্ট-প্যান্ট পরা যে ইসলামে হারাম এটা সবাই জানেন ও বুঝেন। এ ধরনের সাধারণ জিনিস বুঝতে আলেম হওয়ার কোন প্রয়োজন নেই। আল্লাহ পাক ছেলেদের জন্য এক ধরনের অবয়ব ও আকৃতি আর মেয়েদের জন্য আরেক ধরনের অবয়ব ও আকৃতি দিয়ে সৃষ্টি করেছেন। শরীরের আকৃতি ও গঠনভেদে পোশাকেরও রয়েছে ভিন্নতা। এই ভিন্নতাকে যারা স্বাধীনতার পরিপন্থী বলে মনে করে, তাদের ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে। প্রত্যেকেরই নিজ নিজ গতিপথ রয়েছে। চন্দ্র-সূর্যের এমনকি গ্রহ তারকারও রয়েছে ভিন্ন ভিন্ন গতিপথ। শুধু তাই নয়, রাস্তায় চলাচলের জন্যেও রয়েছে বাতলানো নির্দিষ্ট পথ। এই পথ যদি কেউ অমান্য করে তবে দুর্ঘটনা যেমন অবধারিত তেমনই পুরুষ হয়ে মেয়েদের মত আর মেয়ে হয়ে পুরুষের মত চলতে গেলেই দুর্ঘটনা অবধারিত।সমাজের দিকে তাকালে দেখা যায়, অনেকটা উল্টে গেছে। আমরা মনে করছি, রাস্তাঘাট হচ্ছে, বিদ্যুৎ এসেছে অনেক উন্নতি হয়েছে। কিন্তু গভীরভাবে দেখলে দেখা যায়, বিদ্যুতের সাথে সাথে রেডিও, টেলিভিশন ও গান বাজনাসহ অশ্লীলতা এখন ঘরে ঢুকে পরেছে। এখন গ্রামের মেয়েরাও আর পুরুষ দেখলে দৌঁড়ে পালায় না। ওরাও এখন টাখনুর উপরে প্যান্ট পরিধান করে ছেলেদের ন্যায় চলাফেরা করতে চায়। অথচ ছেলেরা পরবে টাখনুর উপরে আর মেয়েরা নিচে। কিন্তু সেটা না করে প্রায় সবক্ষেত্রেই হাদীসের উল্টো করা হচ্ছে। মেয়েরা পায়জামা পরিধান করছে টাখনুর উপরে। আর ছেলেরা পরছে টাখনুর নিচে। হাদীসের বিরোধিতার মধ্যেই যেন এক ধরনের আনন্দ অনুভব করছে তারা। অথচ এটা কতই না আজব মানসিকতা! হাদিসে আছে, হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন,
নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, পুরুষদের ইযারের বা পরিধেয় বস্ত্রের যে অংশ পায়ের গোড়ালির নিচে থাকবে, সে অংশ জাহান্নামে যাবে। সহীহ বুখারী, হাদিস নং ৫৭৮৭। হযরত ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম অভিশাপ দিয়েছেন ওইসব নারীর উপর যেসব নারী পুরুষের বেশ ধারণ করে এবং ওইসব পুরুষের উপরও যেসব পুরুষ নারীদের বেশ ধারণ করে। সহীহ বুখারি হাদিস নং ৫৮৮৫। সুনানে আবু দাউদ, হাদীস নং ৪০৯৭। আল্লাহ পাক আমাদের সকলকে হেফাজত করুন।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top