সুন্নাতের আমলের দ্বারা অন্তরে নূর পয়দা হয় — দেওনার পীর

Dewnar-Pir.jpg

এম এ মান্নান
মাদরাসা হলো এলেম ও আলিম হেফাজতের মারকাজ। টুপি পাগড়ী না পরে কেউ থাকতে পারবেন না। মসজিদে প্রবেশ ও বের হওয়ার সুন্নাতের প্রতি খেয়াল রাখতে হবে। ময়মনসিংহের তারাকান্দা উপজেলার আল-জামিয়া শামছুল উলূম মাদরাসা ও এতিমখানা বাহেলার বায়তুল আমান জামে মসজিদের নিচ তলায় ২৪ জুলাই ২০১৮ মঙ্গলবার বাদ মাগরিব ইসলাহী বয়ানে গাজীপুরের মাদরাসা দাওয়াতুল হক দেওনার পীর আল্লামা মীযানুর রহমান এসব কথা বলেন। ছাত্রদের উদ্দেশ্যে তিনি বলেন, আমল ঠিক করার সময় এখনই। প্রাণহীন মানুষকে যেমন কেউ মানুষ বলে না ঠিক তেমনই ইখলাস বিহীন আমলকে আল্লাহর পক্ষ থেকে আমল ধরা হয় না। পীর সাহেব বলেন, দেহের প্রয়োজনে আজ আমলের যে গুরুত্ব দেওয়া হচ্ছে, অন্তরের পরিশুদ্ধির জন্য আমলের সেরূপ গুরুত্ব দেওয়া হচ্ছে না। ছাত্রদের হালাত বয়ান করতে গিয়ে তিনি বলেন, একটা সময় ছিল যখন কেহ সিনেমা হল করলে মানুষ তাকে ঘৃণা করতো। আলেম উলামারা তা ভেঙে দিতে চাইতো। আর এখন সিনেমা কে ভেঙে দিবে? সিনেমা হল এখন প্রত্যেকের পকেটে পকেটে। যে ছাত্র টাকার জন্য ভরতি হতে পারে না, সে ছাত্রের পকেটেও একটি টাচ্ মোবাইল!
অভিভাবকদের দায়িত্বের প্রতি আরো সজাগ হতে হবে উল্লেখ করে তিনি বলেন, বাচ্চাদের ভরতি করেই অভিভাবকরা মনে করেন যে, তাদের দায়িত্ব শেষ। আসলে কি শেষ? না, বরং শুরু। একজন সচেতন অভিভাবক হিসেবে সন্তানের লেখাপড়া ও আমল আখলাকের খোঁজ খবর রাখতে হবে। তিনি বলেন, আমরা দীনী ব্যাপারে আমলের কমতি মেনে নেই কিন্তু দুনিয়ার ব্যাপারে কি কোন কমতি মেনে নেই? নেই না। কারণ, দুনিয়ার জ্ঞান আছে। দীনী জ্ঞান নেই। ছেলেমেয়েদের এসব ক্বওমী মাদারাসায় ভরতির তাগিদ দিয়ে তিনি বলেন, মাদরাসা ছাড়া কেউই দীনের উপর টিকে থাকতে পারবে না। মাদরাসা হলো এলেম ও আলিম হেফাজতের মারকাজ। তিনি হারদুয়ী হজরতওয়ালার বাতলানো সহজ সহজ কিছু সুন্নাত আমলের প্রতি তাগিদ প্রদান করেন। বাদ আসর ‘এক মিনিটের মাদরাসা’র তা’লীম দিতে বলেন। হজরত বলেন, বেশি বেশি সালামের প্রচলন করতে হবে। এতে দুশমনী দূর হয়। ত্রিশটি নেকী হয়। জওয়াব দিলে হয় চল্লিশ নেকী। সালামের ফজিলত বয়ান করে শুদ্ধভাবে সালাম দেওয়ার প্রতি তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সুন্নাতের উপর আমলের দ্বারা অন্তরে নূর পয়দা হয়। এরপর জিন্নাতের কুনজর থেকে বাঁচতে তিন ক্বুলের আমলের কথা বলে সকলকে কিছু দু’আ মাশক্ব করিয়ে তিনি মুনাজাত করেন। এ সময় মাদরাসার তালবে ইলম, উস্তাদ ও এলাকাবাসিসহ উপস্থিত ছিলেন, জমিদাতা প্রতিষ্ঠাতা সদরুল মুহতামিম আলহাজ্ব মাওলানা শামছুল হক, প্রতিষ্ঠাতা সেক্রেটারী মুহতামিম আলহাজ্ব মাওলানা এনামুল হক, মুঈনে মুহতামিম মাওলানা আব্দুল মান্নান, নায়েবে মুহতামিম মাওলানা উবায়দুল্লাহ ফুলপুরী, হজরতের সফরসঙ্গী নেত্রকোণা জেলার কেন্দুয়ার গোলাম মোস্তফা, আশরাফ, ফুলপুরের রাকিবুল ইসলাম মাহফুজ, দেওনা মাদরাসার দাওরার ছাত্র তরিকুল হক প্রমুখ।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top