সংঘাতের রাজনীতি গণতন্ত্র ও সুশাসনের জন্য হুমকি

Salman-Omar.jpg

এম এ মান্নান
২১ জুলাই শনিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি কনফারেন্স লাউঞ্জে গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এতে ‘সংঘাতের রাজনীতি গণতন্ত্র ও সুশাসনের জন্য হুমকি’ প্রতিপাদ্য বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতি ব্যারিস্টার মওদুদ আহমেদ। এ সভায় সভাপতিত্ব করেন, গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের উপদেষ্টা ১৪৬, ময়মনসিংহ-১, (হালুয়াঘাট-ধোবাউড়া) আসন থেকে এমপি পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশী তরুণ সমাজ সেবক বিশিষ্ট শিল্পপতি মো. সালমান ওমর রুবেল। এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, বিএনপির যুগ্ম মহাসচিব, ডাকসু’র সাবেক জিএস খায়রুল কবির খোকন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের কেন্দ্রীয় সভাপতি হুমায়ুন কবির বেপারী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা ফরিদ আহমেদ, সাংস্কৃতিক দলের সহ-সভাপতি অধ্যক্ষ রাফিকা আফরোজ, খালেদা জিয়া মুক্তি পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ভূইয়া, প্রচার সম্পাদক ইমান সিদ্দিকী, গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের সদস্য জসীম উদ্দিন মজুমদার প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, স্বর্ণ কেলেঙ্কারিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ করা উচিত। তিনি বলেন, যেমনিভাবে রিজার্ভ চুরির দায়ে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্ণর আতিউর রহমান পদত্যাগ করেছিলেন, তেমনি বর্তমান গভর্নরেরও পদত্যাগ করা উচিত। তাহলে তার সম্মান বাঁচবে। জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের ‘সংঘাতের রাজনীতি, গণতন্ত্র ও সুশাসনের জন্য হুমকি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ আরো বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে সরকারি টাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। সেভাবে বিএনপিকেও সমাবেশ করতে দিতে হবে।
মওদুদ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে তারা সুপরিকল্পিতভাবে বাংলাদেশের অর্থনীতির মেরুদন্ড ভেঙে দিচ্ছে। এর কারণ হিসেবে তিনি বলেন, এ সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার নয় বলেই জনগণের অধিকারের প্রতি তাদের কোন লক্ষ্য নেই। তারা বিরোধী দলের উপর নির্যাতন, হামলা, মামলাসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত রয়েছে, যা গণতন্ত্র ও সুশাসনের পরিপন্থী। আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম শেখ মুজিবুর রহমান যেভাবে রাষ্ট্র পরিচালনা করেছিলেন তার পরিণতি আওয়ামী লীগকেই দীর্ঘ সময় ভোগ করতে হয়েছে। এখন তার কন্যা শেখ হাসিনাও শুধু পিতাকে অনুসরণই নয় বরং বাংলাদেশের রাজনীতিকে কলঙ্কিত করছেন। আগামীদিনে ৫ জানুয়ারির মত পাঁতানো নির্বাচন দিলে জনগণ কোনভাবেই তা মেনে নিবে না। যতক্ষণ পর্যন্ত সাবেক ৩ বারের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি না দিবে ততদিন পর্যন্ত দেশে কোন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হতে পারে না। আগামীদিনের গণতান্ত্রিক আন্দোলনে বিএনপিসহ সকল অঙ্গসংগঠনকে রাজপথে আন্দোলনের জন্য প্রস্তুতি নেয়ারও তিনি আহ্বান জানান।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top