ইসলামী ব্যাংক হাসপাতাল ময়মনসিংহ-এর চেয়ারম্যান হলেন মুখলেছুর রহমান

1222.jpg

এম এ মান্নান
ইসলামী ব্যাংক হাসপাতাল ময়মনসিংহ লিমিটেড -এর পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ইসলামী অর্থনীতিবিদ, ইসলামী ব্যাংকার এবং সমাজসেবী মো: মুখলেছুর রহমান। ১৮ জানুয়ারি বৃহস্পতিবার ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের সদর দপ্তরে এক নীতিনির্ধারনী সভায় তাঁকে ওই পদে নির্বাচিত করা হয়। মুখলেছুর রহমান দীর্ঘদিন যাবৎ বিভিন্ন ইসলামী ব্যাংকে নীতিনির্ধারনী ফোরামে দায়িত্ব পালনের পাশাপাশি সমাজসেবামূলক নানা কর্মকান্ডে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশন (আইওসি)এর অঙ্গ প্রতিষ্ঠান ইসলামিক সলিডারিটি ফান্ড (আইএসএফ) -এর বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ। তিনি ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ এবং নির্বাহী কমিটির সদস্যের পাশাপাশি ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহীর গভর্নিং বডি এবং ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি রাজশাহীর ম্যানেজমেন্ট কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল রংপুর, ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল দিনাজপুর, ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল নওগাঁ, ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল মানিকগঞ্জ, ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল ঝিনাইদহ, ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল সাতক্ষীরা এবং ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল মাদারীপুর পরিচালনা পর্ষদেরও তিনি অন্যতম সদস্য। এছাড়া তিনি ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস অর্গানাইজেশন বাংলাদেশ এর উপদেষ্টা পরিষদ সদস্য। তাঁর শিক্ষা জীবন শুরু হয় নালিতাবাড়ী মধ্যবাজার রহমানিয়া হাফেজিয়া মাদরাসা থেকে। সেখান থেকে তিনি হাফিজুল কুরআন, তামিরুল মিল্লাত কামিল মাদরাসা ঢাকা থেকে কামিল, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্স-মাস্টার্স, একই বিশ্ববিদ্যালয় থেকে সমর বিজ্ঞানের জুনিয়র এবং সিনিয়র কোর্স এবং মডার্ণ ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউট থেকে আরবী ভাষায় ডিপ্লোমা এবং হায়ার ডিপ্লোমা অর্জন করেন। তিনি সৌদী আরবের ইমাম মুহাম্মদ বিন সৌদ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে দায়ী কোর্স সম্পন্ন করেন। ক্ষণজন্মা এই মানুষটির জন্ম শেরপুর জেলার অন্তর্গত নালিতাবাড়ী উপজেলার গোবিন্দনগর গ্রামে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত ও দুই ছেলে সন্তানের জনক। কৃতি ও সম্ভাবনাময় এই মুখলেছকে নিয়ে এলাকায় যেন কৌতূহলের শেষ নেই। তাঁকে নিয়ে এলাকার সাধারণ মানুষের বুকভরা স্বপ্ন। সম্প্রতি সে স্বপ্ন যেন আরও বড় হয়ে দেখা দিয়েছে। তাঁকে ঘিরে এলাকাবাসীর অন্তরে যেন সৃষ্টি হয়েছে লক্ষ আশা। যা তিনি উপলব্ধি করতে পারেন। তাই প্রায়ই তিনি ছুটে যান এলাকায়। এলাকার এতিম, অনাথ, দুস্থ, অসহায়, বিধবা ও প্রতিবন্ধীসহ হীন দরিদ্রদের কাছের মানুষ হিসেবে কাজ করে যাচ্ছেন তিনি। শুধু তাই নয়, মসজিদ, মাদরাসা, স্কুল, কলেজসহ প্রায় সব জায়গাতেই রয়েছে তার উল্লেখযোগ্য অনুদান ও অবদান। দেশজুড়ে এতসব দায়িত্বে থাকা এই পরিশ্রমী কর্মঠ কর্মকর্তা বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন সমাজের পরতে পরতে। মোবাইলে তাঁর সাথে কথা হলে নিজেকে ছোট করে তুলে ধরে তিনি বলেন, হাসপাতাল পরিচালনার মত দায়িত্ব পালনের যোগ্যতা, মেধা ও দক্ষতা কোনটিই আমার ছিল না। তবে বেশ কিছু মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে কিছুদিন যাবৎ কাজ করার সুবাদে অল্প অল্প করে এখন শিখছি।
বাংলাদেশের ইসলামী ব্যাংক সমূহের শরীয়াহ কাউন্সিল বোর্ডের সাবেক সেক্রেটারী জেনারেল, এক সময়ের নামকরা তুখোর মেধাবী ছাত্র, ইসলামী ব্যাংকিং বিষয়ে ইন্সট্রাক্টর, লেকচারার, বিচক্ষণ এই ইসলামী অর্থনীতিবিদ আরও বলেন, শিক্ষার কোন শেষ নেই; নেই কোন বয়স। মৃত্যু পর্যন্ত শিক্ষা অর্জনই মানুষের কাজ। তাঁর উপর অর্পিত দায়িত্বগুলো যথাযথভাবে পালনের জন্য তিনি মহান আল্লাহর তাওফীক্ব কামনা করেন পাশাপাশি দেশ ও জাতির কল্যাণে নিজেকে আমরণ ব্যপৃত রাখতে সকলের দু’আ প্রার্থনা করেন।

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top