আখিরাতের জ্ঞান যারা শিখে তারাই প্রকৃত জ্ঞানী — মাওলানা মেরাজুল হক

Phulpur-Pic25.jpg

এম এ মান্নান
ময়মনসিংহের ফুলপুর ডিগ্রি কলেজ রোডে এক্সিলেন্ট স্কুল এন্ড মাদরাসায় বুধবার বাদ যুহর হিফজুল কুরআনের সবক অনুষ্ঠিত হয়। সবক প্রদান করেন, আমুয়াকান্দা বাজার জামে মসজিদের পেশ ইমাম আলহাজ¦ হাফেজ মাওলানা মেরাজুল হক। ওই অনুষ্ঠানে আল্লামা মেরাজুল হক বলেন, দুনিয়াররা আখিরাতের জ্ঞানীদেরকে জ্ঞানী বলতেও রাজি নন। তিনি বলেন, যারা শুধু দুনিয়া চায় আল্লাহ তাদের চান না।যারা দুনিয়া ও আখিরাত উভয়টা চায় আল্লাহ তাদের চান। প্রতিষ্ঠানের প্রিন্সিপাল মাওলানা আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সবক অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন, হাফেজ মাওলানা নাজমুল হাসান, মাওলানা সাঈদুর রহমান, হাফেজ নাঈম বিন কালাম, হযরত আলী, আব্দুল জলিল, শফিকুল ইসলাম, আরজত আলী প্রমুখ। সবকপূর্ব সমাবেশে আল্লামা মেরাজুল হক বলেন, দুনিয়া ও আখিরাতের জ্ঞান যারা শিখে ও সেই অনুযায়ী আমল করে আল্লাহর নিকট তারাই জ্ঞানী। তিনি বলেন, কুরআন হলো আল্লাহর। এই কুরআন বুঝতে হলে আল্লাহর সাথে সম্পর্ক করতে হবে। কেউ যদি আল্লাহর সাথে কথা বলতে চায় তাহলে কুরআন তিলাওয়াত করবে। কুরআন তিলাওয়াত করলেই আল্লাহর সাথে কথা বলা হয়ে যাবে। ছাত্রদের উদ্দেশ্যে তিনি বলেন, বাপ অন্যায় করলে যেমন শাস্তি দেয়া যায় না, উস্তাদের ব্যাপারেও তেমনই। উস্তাদ কোন অন্যায় করলে তার বিচার করা যায় না। উস্তাদের মনে কষ্ট আসে এমন কাজ করা যায় না। উস্তাদের বিরুদ্ধাচারণ করলে ছাত্ররা ইলম থেকে মাহরুম হয়। এমনকি সর্বশেষ বেঈমান হয়ে মৃত্যুবরণ করারও সম্ভাবনা রয়েছে। তাই উস্তাদকে মহব্বত করা ইলম পাওয়ার অন্যতম উপায়।

But writing strong dialogue between characters requires knowing how to use specific craft techniques effectively and knowing which grammar mistakes to www.domyhomework.guru avoid

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top