সুখ, সেতো অচিন পাখী!

Mukhles.jpg

মুখলেসুর রহমান
বুয়েট পাস এমন একজনকে জানি, যার বিবাহিত জীবনের ১৩টা বছর শুধু একটা বাচ্চা নেয়ার চেষ্টায় কাটিয়ে দিচ্ছেন। তার লাইফে সফলতা আছে, বাট পূর্ণতা নেই।
ব্যাংকের এজিএম এমন একজনকে জানি, যার বউ, দুইটা বাচ্চা রেখে আরেক জনের সাথে পালিয়ে গেছেন। তার লাইফে সফলতা, পূর্ণতা সবই ছিল কিন্তু ভালবাসাটা কপালে জুটেনি।
এমবিএ পাশ একজনকে চিনি, লেখা-পড়া শেষ করে ভাল কিছু করার জন্য চলে যান দেশের বাহিরে। তারপর বিবাহের প্রস্তাব দেন ১৪ বছরের ভালবাসার মানুষটির পরিবারে। শুধুমাত্র ছেলে প্রবাসী বলে বিবাহ দেননি। ভাল জব মানেই কি সব কিছু?
প্রেম করে পালিয়ে বিয়ে করা এক বোনের গল্পটা জানি, কি নিদারুণ অত্যাচারই না সহ্য করেছেন তিনি।একদিন গলায় বিষ ঢেলে দিলেন। ভালবাসায় ঘর ছেড়েছিলেন কিন্তু তবু সফলতা আসেনি।
দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়েটার গল্পটা জানি।শুধু গায়ের রংটা কালো বলে প্রেমিকের বাবা মায়ের হাজারো অবহেলার কথা মাথায় তুলে নিয়ে রিলেশনটা ব্রেকাপ করতে হয়েছিল। সেরা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড গলায় ঝুলিয়েও সে সুখী হতে পারছে না ।
চাকরী না পাওয়া তরুণের গল্পটাও করুণ। বেকার থাকার সময়ে প্রেমিকার বিয়ের আয়োজনটা থামাতে পারে নাই।জবটা হাতে পাওয়ার আগেই বাবা মারা গেল। “সফলতা মানেই সুখ” বাক্যটা তার কাছে সম্পূর্ণ মিথ্যা।
একজন প্রফেসরের সাথে আমার কথা হয়েছিল । বিবাহের চার বছর পর থেকে স্বামী অসুস্থ । আজ বার বছর হল দুই সন্তান ও অসুস্থ স্বামী নিয়ে সংসার করছি। জীবনে কি পেলাম? সবই ছিল, ভাল চাকরি, দুই সন্তান । শুধু অর্থই জীবনের সব কিছু একথা তার কাছে হাস্যকর ।
আসলেই জগতে কে সুখে আছে? টাকায় সুখ দিয়েছে কয়জনকে? জীবনে সফলতা মানেই কি সুখ? একটা জীবনে সুখী হয়ে মারা গেছেন ক’জন?
সুখী দেখেছিলাম রফিককে। এক বেলা পেট ভরে খেয়ে কি আয়েশী হাসিটাই না হেসেছিল! শুধু ভরা পেটেই যে সুখে থাকতে পারে তার চেয়ে সুখী আর কেউ নাই! আমরা যারা মানুষ, তাদের মন ভরে সুখ কখনো আসে না। আমরা কখনো পরিপূর্নভাবে সুখীও হতে পারি না। বাস্তবতাগুলো বড্ড ফ্যাকাশে। স্বপ্নের মত রঙীন হয় না। একটু সুখের জন্য অনেক কিছুর দরকার নেই শুধুমাত্র মনটা একটু ভাল করুন ।
(সংগৃহীত)
In boston general thomas gage knoew of preparations, received orders from england to arrest rebel leaders sam adams write an essay and john hancock in lexington vicinity

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top