চামড়ার মূল্য কমায় ক্ষতিগ্রস্ত দরিদ্ররা

skin.jpg

নিজস্ব প্রতিবেদক
কুরবানীর চামড়ার টাকাটা সাধারণত: গরিবরা পেয়ে থাকেন। কিন্তু চামড়ার মূল্য কমে যাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত।ময়মনসিংহের ফুলপুরে গরুর চামড়ার দাম একেবারেই কম। মাত্র ২শ থেকে শুরু করে ৯শ পযর্র্ন্ত ক্রয়-বিক্রয় হয়েছে।শনিবার ঈদের দিন গৈ-গেরাম ঘুরে চামড়া ক্রয় করে বাজারে নিয়ে আসার আগেই সন্ধ্যায় মুষলধারে বৃষ্টি নামায় স্থানীয় খুচরা চামড়া ব্যবসায়ীরাও লসে পরেন। গ্রাম থেকে হাজারের ওপরে দাম দিয়ে প্রায় প্রতিটি চামড়া ক্রয় করলেও ফুলপুর ট্রাকস্ট্যান্ড এলাকায় এনে বিক্রি করতে হয়েছে এর নিচে। চামড়া নিয়ে বিশেষ করে ক্বওমী কর্র্তৃপক্ষ পরেছে হয়রানিতে। তারা যে লোকসানের শিকার হয়েছেন তা থেকে রক্ষার যেন উপায় নেই। তবে কেউ কেউ উপায় হিসেবে বেফাকের অধীনে একটা ট্যানারীর প্রস্তাব দিয়েছেন। সিন্ডিকেটরদের হাত থেকে রক্ষার জন্য ক্বওমীদের একটা ট্যানারী প্রতিষ্ঠা এখন সময়ের দাবী। তাহলে সিন্ডিকেটররা মূল্যে ধ্বস নামাতে পারবেন না। চামড়া কালেকশনের ক্লান্তি দূর হওয়ার আগেই বিক্রি করার ক্লান্তি ঝেঁকে বসবে না।
হাজার হাজার লোকের কর্মসংস্থান হতে পারে।ক্বওমীরা অর্থনৈতিকভাবে স্বনির্ভরতা অর্জন করতে পারবেন।
আলেমদের ব্যবসায় আসার অঘোষিত লজ্জা দূরীভূত হত।ক্বওমীরা শুধু হাত পাতে, উৎপাদন করতে পারে না, এই অভিশাপের অপনোদনও হতে পারে। এছাড়া চামড়া শিল্পের নীতি নির্ধারকদের ফোরামে ক্বওমী বিদগ্ধ প্রতিনিধি ক্বওমী স্বার্থ রক্ষায় বলিষ্ঠ ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হত।
As every applicant is unique, we encourage our readers to contact clear admit directly if they need guidance on tackling a gap in employment or https://www.essaydragon.com current unemployment situation

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top