ময়মনসিংহে হলো ১১তম শিক্ষা বোর্ড

ময়মনসিংহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’ নামে ১১তম শিক্ষা বোর্ড হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে । এতদিন ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, বরিশাল, যশোর ও দিনাজপুরে পৃথক আটটি সাধারণ বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আলাদা দুটি বোর্ডসহ মোট ১০টি শিক্ষা বোর্ড ছিল।
ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার কার্যক্রম এখন থেকে ময়মনসিংহের নতুন বোর্ডের অধীনে চলবে । এই চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানে ঢাকা শিক্ষা বোর্ডের এখতিয়ার রহিত করে এসব জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও উন্নয়নের ক্ষমতা নবগঠিত বোর্ডের ওপর ন্যস্ত করা হয়।
জানা গেছে, ময়মনসিংহ অষ্টম বিভাগ হিসেবে গঠনের পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর তা অনুমোদন করে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এরপর থেকেই আলাদা একটি শিক্ষা বোর্ড স্থাপনের দাবি ওঠে। সে অনুযায়ী গত বছর সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে সাত সদস্যের একটি কমিটি গঠন করে। ওই কমিটির মতামতের ভিত্তিতেই ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রস্তাবনা পাঠানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অনুমোদন করেন। এরপরই আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। (সংগৃহীত)
Then, follow these five tips for exam day https://justbuyessay.com/ readiness 1

Share this post

PinIt
mamannan537

mamannan537

I'm M A Mannan. I'm a founder principal of Excellent School & Madrasah It's new name is Darul Ihsan Qasimia (Excellent) Madrasah. It's situated at Phulpur in Mymensingh. I'm also a journalist. I write in The Daily Tathyadhara, The Dainik Bangladesher Khabor and Bangladesh Pratidin.

scroll to top