বাংলাদেশ-ভারত ‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’ চুক্তি আজ

SATTELITE20170323093028.jpg

দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি চুক্তি হতে যাচ্ছে আজ। এ চুক্তির অংশ হিসেবে ভারতের উদ্যোগে উৎক্ষেপণ হতে যাওয়া স্যাটেলাইটটিতে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে যোগদান করবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সম্মেলন কক্ষে বৃহস্পতিবার বিকেল ৩টায় এ চুক্তি স্বাক্ষরিত হবে। এ সময় বাংলাদেশের পক্ষে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা চুক্তিতে সই করবেন।
গতকাল বুধবার বিটিআরসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি অনুমোদন দেয়া হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য বাধা হবে না, এমন শর্তে এই স্যাটেলাইটে বাংলাদেশের অংশগ্রহণে সম্মতি জানায় মন্ত্রিসভা।

এদিকে, ভারতের উদ্যোগে উৎক্ষেপণ হতে যাওয়া দক্ষিণ এশীয় এ স্যাটেলাইটে ইতোমধ্যে নেপাল, ভুটান ও  ইন্দোনেশিয়াসহ ছয়টি দেশ যোগ দিতে সম্মতি জানিয়েছে। তবে এ কার্যক্রমে অংশ নেবে না পাকিস্তান ও আফগানিস্তান।

যোগাযোগ ও সম্প্রচার সেবার জন্য চলতি বছরের ডিসেম্বরে মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণের কথা রয়েছে।

Share this post

PinIt
scroll to top