বাংলাদেশের সঙ্গে সীমান্ত বন্ধ করা হবে : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

india20170325140617.jpg

শিগগিরই বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শনিবার সকালে মধ্যপ্রদেশের তেকানপুরে ভারতীয় সীমান্তরক্ষীবাহিনীর এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি একথা বলেন।

দেশটির জাতীয় দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, শিগগিরই বাংলাদেশ-পাকিস্তানের সঙ্গে ভারতের আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন রাজনাথ। শরণার্থী সমস্যা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে এটি হবে ভারতের বড় ধরনের পদক্ষেপ।

মধ্যপ্রদেশের বিএসএফ’র প্যারেড অনুষ্ঠানে পাকিস্তানসহ অন্য প্রতিবেশি দেশগুলোকে নিয়ে বিদ্রুপও করেন রাজনাথ। সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের আন্তর্জাতিক সীমান্ত নীতিতে পরিবর্তন আনা হয়েছে উল্লেখ করে রাজনাথ বলেন, এর ফলে প্রতিবেশি দেশগুলো পরিচিত সত্ত্বা পেয়েছে।

গত বছরের ১৬ অক্টোবর ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের রাজৌরি সেক্টরে জঙ্গি হামলার পর পাক অধিকৃত কাশ্মিরের ভেতরে ঢুকে জঙ্গি আস্তানায় সার্জিক্যাল স্ট্রাইক অভিযান চালায় বিএসএফ।

ওই সময় পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন, ভারত যদি এ ধরনের আরও অভিযান চালায় তাহলে এর জবাব যা দেয়া হবে তা কখনোই কল্পনা করতে পারবে না নয়াদিল্লি। তখন থেকেই দুই দেশের সম্পর্কে উত্তেজনা অব্যাহত রয়েছে।

Share this post

PinIt
scroll to top