হালুয়াঘাটে কবর থেকে লাশ চুরি

Haluaghat-Kobor-506.jpg

এম এ মান্নান:
ময়মনসিংহের হালুয়াঘাটে কবর থেকে লাশ চুরির ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাতে উপজেলার স্বদেশী ইউনিয়নের মাটিকাটা কবরস্থানে এ ঘটনা ঘটে। সরেজমিন গিয়ে কবরস্থান কমিটির সাবেক কোষাধ্যক্ষ মোশাররফ হোসেনের সাথে কথা বলে জানা যায়, এই কবরস্থানের সাবেক সভাপতি আবু সাঈদ খান ও স্বদেশী মধ্যপাড়া গ্রামের মৃত আবেদ আলী ফকিরের কবরসহ পাঁচটি কবর থেকে মাথার খুলি ও অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ চুরি হয়েছে।

সকাল বেলায় পথচারীরা কবরের মাটি ওঠানো দেখে বিষয়টি আঁচ করেন। পরে একে একে অনেকের মধ্যে জানাজানি হয়। এটি একটি ঐতিহাসিক কবরস্থান। এখানে হালুয়াঘাট মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আবু আব্দুল্লাহ হোসেন খান তারা মিয়ার মা-বাবা ও দুইভাইসহ স্বদেশী ইউনিয়নের খান্দানী পরিবারের অনেক মুরুব্বিদের কবর রয়েছে। প্রায় সাড়ে তিন একর জমি নিয়ে প্রতিষ্ঠিত এই কবরস্থানে কবরস্থান কমিটির সাবেক সভাপতি মরহুম আবু সাঈদ খানের নেতৃত্বে নাগলা টু সাকুয়াই পাকা সড়কের সাইডে ৬৮০ ফুট ওয়াল নির্মাণ করা হয়েছে।

পর্যায়ক্রমে চতুর্দিকে এর বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হবে। কবরস্থান কমিটির বর্তমান সভাপতি হায়দার আলী খান ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের সাথে সাথে কথা বললে তারা জানান, এটি একটি ঐতিহাসিক কবরস্থান। এখানে অনেক প্রবীণ মুরুব্বির কবর রয়েছে।

এসব কবরের নিরাপত্তা বিষয়ে তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। এ বিষয়ে জানতে চাইলে হালুয়াঘাট ওসি বিপ্লব কুমার বিশ্বাস লাশ চুরির ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি শুনেছি। এটি অত্যন্ত দু:খজনক একটি ঘটনা। আমি ওখানে পুলিশ পাঠিয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Top